মুগ্ধতায়... নির্বাক
- আল আমীন ২৮-০৪-২০২৪

সেই প্রথম দেখা থেকে
শুরু করে আজ অবধি
নির্বাক মুগ্ধতা সুধু তুমি ।
যতবার দেখি তোমায়
সুধু মুগ্ধতায় বোবা হয়ে যাই,
সত্যি, তোমাকে নিয়ে
লিখতে পারলাম না দু'লাইন
বারবারই ব্যর্থ হয়ে যাচ্ছি আমি।

কারণ, সস্তা আর গৎবাঁধা সব
চিরকেলে উপমা আর
বস্তাপঁচা ওই শব্দভান্ডার;
ওগুলো নিয়ে সামনে আসলে
তোমার ও রূপ এর অমর্যাদা হবে ।

তাই আমি আজও
খুঁজে বেড়াচ্ছি তোমার জন্য, যোগ্য;
তোমার পায়ের কাছে
লুটানোর জন্য, শোভনীয়;
গুচ্ছ-গুচ্ছ বুলি।
যেখানে তোমার রূপ
নীরেট গাম্ভীর্য নিয়ে
অজর থাকবে চিরকাল।

ফুলের কাছে ,
পাখির কাছে,
নদীর কাছে ,
পাহাড়ের কাছে
অতঃপর চাঁদের কাছেও,
তোমার উপমা খুঁজতে গিয়ে
ফিরে এসেছি প্রতিবারই
তোমার উপমা
গ্রহণ করতে চাইলো না কেউই ।

আমিও ফিরে আসলাম তাই
তোমার কাছেই ।
লিখতে পারলাম না
তোমায় নিয়ে দু'লাইন ।

বাড়িয়ে বলার কিছু নেই
আমার কলমও আজ
তোমায় দেখে
পাথর হয়ে গেছে;
গাছপাথর ।
সেও বলে,
আর একটু দেখে নি....
আমার কিন্তু সাহস নেই
ওই চোখে তাকাবার
জ্বলে-পুড়ে ছারখার হওয়ার
সাধ নেই তাই ।

মুগ্ধ হতে চাইনা তবে
ছোট একটা শঙ্কাভরা
প্রশ্ন আমার-
"কেমনে আগলে রাখো
...ওই রূপ"!

২০১৫
ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।